মিঃ গে ওয়ার্ল্ড ইন্ডিয়া ২০১৮-এর খেতাব জিতে নিলেন বাংলার সমর্পণ মাইতি

বন্ধু সমর্পণ, মেদিনীপুর থেকে সটান কোলকেতা হয়ে মুম্বাই, আর তারপর? মিঃ গে ওয়ার্ল্ড ইন্ডিয়া ২০১৮।।

লেখাটা লিখছি অনেক জায়গা ছুঁয়ে যাওয়ার জন্যে। সমর্পণ একজন “টুম্পা”, কথাটা শুনেছো আগে? টুম্পা মানে “টিপিকাল আনসোশ্যাল মেদিনীপুরিয়ান পাবলিক এসোসিয়েশন”… হ্যাঁ, সমর্পণের অনেকগুলো পরিচয়ের মধ্যে এটাও একটা পরিচয় বটে। ওর বাকি পরিচয়গুলো দেওয়ার আগে আরো কিছু টুম্পার নাম করা যাক? ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, যিনি বিধবাবিবাহ নিয়ে বিশেষ সক্রিয় ছিলেন, তিনি একজন টুম্পা ছিলেন। ক্ষুদিরাম বসু কে মনে আছে? অথবা বীরাঙ্গনা মাতঙ্গিনী হাজরার কথা? এরা কিন্তু সবাই টুম্পা। “টুম্পা”-দের নিয়ে খাস কোলকাতার লোকেদের কতো না হাসাহাসি। রেসিস্মের চুরান্ত। সমর্পণ কিন্তু সেই মেদিনীপুরেরই ছেলে। হাসিখুশী, সবার সাথে মিশে যাওয়া, সরল সাধাসিধে একজন মানুষ। আর অবশ্যই আরেকজন টুম্পা। কি? এবার থেকে এই শব্দটা ব্যবহার করতে একটু হলেও লজ্জা পাবো তো আমরা? মানুষের জাত/বর্ণ/ধর্ম/উৎস, এগুলোর চেয়ে বেশী করে তার “মানুষ” পরিচয়টুকুকে বেশী প্রাধান্য দেবো তো? নাকি প্রান্তিকতায় থেকেও, অন্য প্রান্তিকতাগুলোকে উস্কে দিয়ে যাবো আজীবন, যেমন দিয়ে চলেছি।

সমর্পণ মানে গয়নাবড়ী থেকে পেশীসঞ্চালণ। সমর্পণ মানে হার্মোনিয়াম বাজিয়ে টপ্পা, আর সাথে ঝাঁ চকচকে মডেলিং। সমর্পণ মানে, সবার সামনে লাজুক, কিন্তু ন্যুড ফোটোগ্রাফি, বা সিনেমার বেডসিনে সচ্ছল। এই বন্ধুকে ভালো লাগার খুব বড়ো কারণ হয়তো, এর এই খোপে না ঢুকে নিজের স্বত্বার তারল্যকে আঁকড়ে ধরে ভেসে চলা।

অনেক অনেক শুভেচ্ছা তোমার এই নতুন খেতাবের জন্যে বন্ধু। কিছুদিন হলো, অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া মানুষদের সাথে সরাসরি কথা বলছো তুমি লিঙ্গ-যৌণ-প্রান্তিকতায় থেকেও সাবলীল থাকা নিয়ে। নিজের বোনের বিয়ের নিমন্ত্রণপত্রে মিশিয়ে দিয়েছো সমলিঙ্গে প্রেম/বিবাহের বার্তাও। ক্যান্সারের মতো মারণরোগের পাশাপাশি কাজ করছো ক্রুসিং বা আনাচেকানাচে যৌনভিক্ষু মানুষদের নিয়েও। আমাদের কাছে অনেকদিন থেকেই, আরো অনেক মানুষদের মতো তুমিও পথিকৃৎ। আমাদের অনেকের কাছেই তুমি অনেক আগে থেকেই সেই মানুষ, ভালোমন্দ মিশিয়ে যাকে শ্রদ্ধা করা যায়, আপন করা যায়।

ভালো থেকো সমর্পণ, বিশ্বের দরবারে তুমি ভারতের লিঙ্গ-যৌণ-প্রান্তিক মানুষদের প্রতিনিধিত্ব করবে। অনেক শুভকামনা রইলো তোমার জন্যে, কাঁচালঙ্কার তরফে।

কোলকাতা/মেদিনীপুর/মালদা/খুলনা/ঢাকা/আগরতলা — এ’সবের উর্দ্ধে উঠে আজ আমরা সবাই, বাঙ্গালি হিসেবে, তোমায় নিয়ে গর্বিত।

[ছবি প্রতিযোগীর ফেসবুক প্রোফাইল থেকে গৃহীত। তুলেছেন অনিন্দ্য কর।]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *