যৌনতায় যখন পরিচয়/৩

যৌনতায় যখন পরিচয়/৩

অবকাশে সঞ্জয়

 

এই মুহুর্তের সবথেকে বড় খরব, একজন রূপান্তরকামী ছাত্রী মানসিক যন্ত্রণা সহ্য করতে না পেরে আত্মহত্যা পথ বেছে নিয়েছেন। বেছে নিতে বাধ্য হয়েছেন। ছাত্রীটির পারিবারিক সূত্রে জানা গিয়েছে, দিনের পর দিন ওর কলেজের সহপাঠীরা কারণে অকারণে ওর উপর মানসিক নির্যাতন চালাতো, প্রিন্সিপ্যালের কাছে অভিযোগ জানিয়েও কোন সুরাহা হয় নি। তবে শুধুমাত্র এই নির্যাতনের কারণেই আত্মহত্যা নাকি এর পিছনে অন্য কোন কারণ আছে তা সঠিকভাবে বলা সম্ভব নয়।

আমরা এই মুহুর্তে যোগাযোগ করেতে পেরেছি, রূপান্তরকামী নারী হিসাবে অধ্যাপনা  করছেন এমন একজন অধ্যাপিকা ডঃ অস্মিতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে। এই আত্মহত্যা সম্পর্কে তাঁর প্রতিক্রিয়া কি আমরা জেনে নেব।

নমস্কার ম্যাডাম। আপনি নিশ্চয় শুনেছেন, আমাদের রাজ্যের এক কলেজে পড়তো এমন এক রূপান্তরকামী গতকাল রাতে আত্মহত্যা করেছে এবং ওর পরিবারের অভিযোগ কলেজে ওর উপর মানসিক নির্যাতন চালাতো ওর সহপাঠীরা। এই নিয়ে আপনার প্রতিক্রিয়া কি?

খুবই মর্মান্তিক ঘটনা। তবু বলব, আত্মহত্যার মতো ঘৃণ্যপথ বেছে নেওয়া ওর উচিৎ হয় নি। আজ সহপাঠীরা মেন্টাল টরচার করেছে, কাল কলিগরা করবে, পরশু পুরো সোসাইটি। ট্রান্সজেন্ডার হয়ে জন্মে মেন্টালি স্ট্রং না হলে এই সমাজ স্ট্রংলি মেন্টাল করে দেবে।

এই যে আমি প্রচন্ড লড়াই করে আজ অধ্যাপিকা হয়েছি। তারপরেও কি আমার উপর মানসিক নির্যাতন বন্ধ হয়েছে? হয় নি।

কি বলছেন ম্যাডাম!

ভুল কিছু বলিনি। রুডলি টরচার সহজেই চোখে পড়ে। বাট সফটলি এন্ড খুব সন্তপর্নে যেসব মানসিক নির্যাতন করা হয় তা নিয়ে সোসাইটিতে কথাই হয় নি।

যেমন?

যেমন…? এই যে কাল আপনারা বাজেট নিয়ে আলোচনার জন্য অর্থনীতির অধ্যাপকদের ডাকলেন। আমিও তো অর্থনীতির অধ্যাপিকা। কিন্তু আমাকে কোনদিনও ওই আলোচনায় ডাকবেন না জানি। আমার জন্য বরাদ্দ বিষয় একমাত্র রূপান্তরকামিতা।

না মানে…

বুঝি। আমাদের দেশে শিক্ষা, গবেষণা এসব খুবই গৌন যৌন পরিচয়ের কাছে। আপনারা এর বাইরে যাবেন কি করে! পারলে যৌনতা নয়, যোগ্যতা এই নিয়ে একটা অনুষ্ঠান করুন। ভালো থাকুন।

 

[ছবিঃ অরূপ দাস]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *