কাল সুপ্রিমকোর্টে ভারতীয় দণ্ডবিধি ৩৭৭ ধারার ভবিষ্যৎ নির্ধারণ

কাল সুপ্রিমকোর্টে ভারতীয় দণ্ডবিধি ৩৭৭ ধারার ভবিষ্যৎ নির্ধারণ

— অনিরুদ্ধ (অনির) সেন / নিজস্ব সংবাদদাতা

মুখ্য বিচারক দীপক মিশ্রার অবসরের সময় আসন্ন। অতএব যেসকল মামলার শুনানিতে তিনি উপস্থিত ছিলেন, সেগুলির নিষ্পত্তি করতেই হয় সাত তাড়াতাড়ি। এর মধ্যে ৩৭৭ ধারার রায় আসতে চলেছে কালই, অর্থাৎ ৭ নয়, ৬ই সেপ্টেম্বর ২০১৮। সময়ঃ সকাল ১০ঃ৩০। ভারতের সর্বোচ্চ ন্যায়ালয় আরো একটা সুযোগ পেতে চলেছে ২০১৩ সালের নিজেদের সেই ভুল ঠিক করে নেওয়ার।

কি হতে চলেছে কাল সুপ্রিমকোর্টে? সে বিষয়ে আগ বাড়িয়ে কিছু না বলাই বোধহয় ভালো। কিন্তু কিছু জিনিষ একটু ঝালিয়ে নেওয়া একদমই যায়না কি? ১০ই জুলাই থেকে ১৭ই জুলাই, এ ক’দিনে বিভিন্ন মতামত / তর্ক-বিতর্কে সাক্ষী থাকছিলাম আমরা। ২০শে জুলাইয়ের মধ্যে বাদি-বিবাদি সমস্ত পক্ষকে তাদের বয়ান লিখিত ভাবে কোর্টে জমা করার নির্দেশ দিয়েছিলো কোর্ট। কেন্দ্রীয় সরকারের তরফে স্পষ্টত বলা হয়েছে যে কোর্টের সিদ্ধান্তই তারা মেনে নেবেন। যদিও এই রায়ের অংশ হিসেবে শুধুমাত্র ৩৭৭ ধারার সাংবিধানিকতা অর্থাৎ দুজন প্রাপ্তবয়ষ্ক মানুষ নিজেদের গোপনীয়তার চার-দেওয়ালে স্বেচ্ছায় কি করছেন, সেটুকুই রাখার অনুরোধ জানিয়েছে সরকার। কোর্টও জানিয়েছে সন্তান-দত্তক অথবা সমলিঙ্গে বিয়ের মতো বিষয়গুলি এ মামলার বিচারাধীন নয়। অতএব এ বিষয়ে কাল কোর্টের তরফে কিছু শোনার সম্ভাবনার কথা আমরা কেউ হয়তো ভাববোনা।

কিন্তু স্বেচ্ছায় শারীরিক মিলন, সেটুকু? প্রসঙ্গত শুনানি চলাকালীন কোর্টের তরফে মেনে নেওয়া হয়েছে প্রাণীজগতের বিভিন্ন প্রজাতিতে সমকামিতার অস্তিত্ব। বলা হয়েছে সমকামিতা এইডসের মতো মারণব্যাধির কারণ নয়, কারণ হলো অসুরক্ষিত যৌনাচার। নিজেদের চার দেওয়ালে দুজন প্রাপ্তবয়স্ক মানুষ স্বেচ্ছায় কি করবেন, তা কখনো বেআইনি হতে পারেনা এমনও মন্তব্য জাজেদের তরফে ভেশে এসেছে।

অতএব অপেক্ষা শুধু কালকের সকালের। না আঁচালে বিস্বাস নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *