কাঁচালঙ্কা

কালবৈশাখী – ৬ষ্ঠ বর্ষ – অনলাইন ক্যুয়ের চলচ্চিত্র এবং চলচ্ছবি উৎসব – সূচীপত্র

দূষণ সমগ্র বিশ্বে তার প্রভাব বিস্তার করে চলেছে অনবরত। বায়ুদূষণের মাত্রা এতোটাই, সে প্রভাব ফেলেছে আমাদের চিরপরিচিত জলবায়ুর উপরে। বেড়ে চলেছে পৃথিবীর তাপমাত্রা। গোটা চৈত্র একটাও কালবৈশাখীর দেখা মিললোনা। কিন্তু তাই বলে আমাদের বার্ষিক কালবৈশাখী উৎসব, তা কি থেমে থাকে? কক্ষনো না। কারণ আমরা, মানে আমরা প্রান্তিক লিঙ্গ অথবা যৌন সংখ্যালঘু মানুষেরা, যাদের গালভরা নাম এলজিবিটিকিউ+, প্রতিনিয়ত লড়াই করে চলেছি আরেক দূষণের বিরুদ্ধে; শুদ্ধিকরনের প্রয়াসে। দূষণ যা দানা বেঁধেছে সমাজের মনে, দূষণ যা এখনও রাষ্ট্রের আইনকে সামগ্রিকভাবে ঢেলে সাজাতে পারেনি সংখ্যালঘু জনগোষ্ঠীর মানবাধিকারমুখী করে। তাই প্রতি বছরের মতো এবারেও বিভিন্ন চলচ্চিত্র বা সিনেমার পসরা সাজিয়ে বন্ধুদের জন্য নিয়ে এলাম কালবৈশাখী। সাথে কিছু চলচ্ছবি বা অন্য ধারার ভিডিও-ও রইলো। এবারে ষষ্ঠ বর্ষ। আমাদের প্রতিবাদের ভাষা শৈল্পিক ঝড় হয়ে আঘাত হানুক ফুউউউসতান্ত্রিকতার দেওয়ালে।

একটা ভালো খবর দিয়ে শুরু করছি এবারের কালবৈশাখী। সম্প্রতি বাংলাদেশের দন্ডবিধি ৩৭৫ ধারায় সংশোধনের আর্জি জানানো হয়, আবেদনকারী ডাঃ ভৌমিক। আবেদনে ৩৭৫ ধারায় প্রয়োজনীয় সংশোধন করে পুরুষ এবং লিঙ্গপ্রান্তিক মানুষদের উপরে চলা শারীরিক যৌন অত্যাচারকে চিহ্নিত করার জন্য, ধর্ষণের সংজ্ঞাকে ব্যপ্ত করাই উদ্দেশ্য। বর্তমানে শুধুমাত্র বলপূর্বক যোনীর মধ্যে লিঙ্গের প্রবেশকেই ধর্ষণ হিসেবে ধরা হয়, বলপূর্বক পায়ুমেহন এর আওতায় আসেনা। ৯ই এপ্রিল দেশের উচ্চ আদালতে ডাঃ ভৌমিক জয়ী হন, এবং উচ্চ আদালত বাংলাদেশ সরকারকে নির্দেশ দেয় এক মাসের মধ্যে এই সম্পর্কে নিজেদের পক্ষ আদালতের সামনে স্থাপন করতে। এ এক যুগান্তকারী ফয়সালা। এই রায় ভবিষ্যতে ৩৭৭ ধারার বিরুদ্ধে লড়াইকেও আইনিভাবে আরো জোরদার করবে। ডাঃ ভৌমিককে অকুণ্ঠ ধন্যবাদ।

কাঁচালঙ্কা বলে কি আমরা একটু মিষ্টি মুখ করাবোনা? কিন্তু শুধুই মিষ্টি হলে তো নামেরও মর্যাদা থাকেনা। তাই সুখ দুঃখের বিভিন্ন চলচ্ছবি আর চলচ্চিত্রের ডালা নিয়ে, আর বেশী কথা না বাড়িয়ে শুরু করলাম এবারের কালবৈশাখী। সকলের নতুন বছর সুস্থ আর নিরাপদে কাটুক। ১৪২৯ নিয়ে আসুক এক নতুন ভোর।

* ~~ সূচীপত্র ~~ *

— স্বল্প অথবা মাঝারি দৈর্ঘ্যের ছবি —

গুলাবী আইনা >>
পরিচালকঃ শ্রীধর রঙ্গায়ণ
ভাষাঃ হিন্দি
দৈর্ঘ্যঃ ৩৬ মিনিট ১৮ সেকেন্ড

মেয়ে ও সে >>
পরিচালকঃ সন্দীপন দাস
ভাষাঃ বাংলা
দৈর্ঘ্যঃ ১৭ মিনিট ৪২ সেকেন্ড

এবং আমরা >>
পরিচালকঃ সৈকত দাস
ভাষাঃ বাংলা
দৈর্ঘ্যঃ ২৯ মিনিট ৩০ সেকেন্ড

মাই ফার্স্ট ডেট >>
স্রষ্টাঃ কন্টেন্ট কীড়া
ভাষাঃ হিন্দি
দৈর্ঘ্যঃ ১০ মিনিট ২৬ সেকেন্ড

— ওয়েব সিরিজ —

দুয়ারে বৌমা >>
পরিচালকঃ সঞ্জয় ভট্টাচার্য্য
ভাষাঃ বাংলা
পর্ব সংখ্যাঃ ৫
মোট দৈর্ঘ্যঃ ১ ঘণ্টা ৬ মিনিট ২০ সেকেন্ড

— অ্যানিমেশন —

ড্রওন টু ইউ >>
পরিচালকঃ এলিয়ানর ডেভিট
ভাষাঃ প্রায় নিরপেক্ষ
দৈর্ঘ্যঃ ৪ মিনিট ৩৪ সেকেন্ড

ক্যারিঙো >>
স্রষ্টাঃ কার্লোস তাবোর্দা / অ্যাশলে উইলিয়ামস / রোশেল আমুরেস
ভাষাঃ প্রায় নিরপেক্ষ
দৈর্ঘ্যঃ ৩ মিনিট ৪৬ সেকেন্ড

ফ্লেমিংগো প্রাইড >>
পরিচালকঃ টমার এশেদ
ভাষাঃ প্রায় নিরপেক্ষ
দৈর্ঘ্যঃ ৬ মিনিট ৩ সেকেন্ড

<< কালবৈশাখী – অনলাইন ক্যুয়ের চলচ্চিত্র উৎসব – ৫ম বর্ষ – সূচীপত্র

— শেষ (আসছে বছর আবার হবে) —

সমগ্র ভাবনায় এবং পরিচালনায়ঃ কাঁচালঙ্কা

Exit mobile version