কাঁচালঙ্কা

ভারতীয় জনতা পার্টীর ইস্তেহারে রয়েছে রুপান্তরকামিদের ক্ষমতায়নের উল্লেখ কিন্তু অন্যান্য প্রান্তিক যৌনতার মানুষদের জন্য রইলো বুড়ো আঙুল।

ভারতীয় জনতা পার্টীর ইস্তেহারে রয়েছে রুপান্তরকামিদের ক্ষমতায়নের উল্লেখ কিন্তু অন্যান্য প্রান্তিক যৌনতার মানুষদের জন্য রইলো বুড়ো আঙুল।

– অভিষেক বব চক্রবর্ত্তী ( নিজস্ব সংবাদদাতা )

নির্বাচনের প্রাক্কালে আজ ভারতীয় জনতা পার্টী তথা বিজেপি তাদের নির্বাচনী ইস্তেহার “সংকল্প পত্র” প্রকাশ করেছেন। সংকল্পপত্র সমিতীর অধ্যক্ষ স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ এটি প্রকাশ করেন। তাৎপর্যপূর্ণ ভানে তাঁর ভাষণে শ্রী সিংহ এলজিবিটিকিউ+ মানুষদের জন্য একটিও শব্দ খরচ করেননি। যদিও নীর্বাচনী ইস্তেহারে লেখা হয়েছে, “রূপান্তরকামীদের ক্ষমতায়ন

আমরা যথাযথ আর্থসামাজিক প্রকল্প এবং নীতি রুপায়নের মাধ্যমে রূপান্তরকামীদের মূল সমাজের সাথে যুক্ত করতে দায়বদ্ধ।
রূপান্তরকামী তরুণ প্রজন্মের জন্য স্ব-নিযুক্তি প্রকল্প এবং দক্ষতাপ্রশিক্ষণশিবির গড়ে তুলবো।”, তবুও এ ব্যাপারে শ্রী সিংহের নিরুচ্চার থাকা মানুষের মনে প্রশ্ন তুলেছে। যদিও, ৩৭৭ পরবর্তীকালে সমকামী মানুষদের নিয়ে
নানাবিধ প্রস্তাবের আশায় মানুষ দিনগুনছিলেন। সিপিএম এর নির্বাচনী ইস্তেহারে স্পষ্টভাবে এলজিবিটিকিউ মানুষদের কল্যাণার্থে নানা প্রতিশ্রুতি রয়েছে, প্রতিশ্রুতি রয়েছে কংগ্রেসের ইস্তেহারেও,” প্রান্তিক” মানুষদের সুযোগ সুবিধা ও সাংবিধানিক অধিকার পাইয়ে দেওয়ার। এক্ষেত্রে বিজেপির অবস্থান মানুষের মনে প্রশ্নের সঞ্চার করেছে। নির্বাচনী ইস্তেহারের অন্যত্র প্রধান যে ৭৫টি প্রতিশ্রুতি দেওয়া রয়েছে,তাতে এলিজিবিটিকিউ মানুষের জন্য কিছু বলা হয়নি। এমনকি ট্রান্স বিল ২০১৮ সম্পর্কেও নিরুচ্চার থেকেছে বিজেপি। পুস্তিকা প্রকাশকালে শ্রী সিংহ এবং অমিত শাহ দাবী করেন যে “মন কি বাত” অনুষ্ঠানের মাধ্যমে এবং দেশব্যাপী “রথযাত্রা” করে তাঁরা প্রায় ছয় কোটি মানুষের সাথে সংযোগ স্থাপন করতে পেরেছেন এবং তাদের মতামত জানতে পেরেছেন।তারই উপর ভিত্তি করে এই জনমোহিনী নির্বাচনী ইস্তেহার তারা প্রকাশ করেছেন।

** বিঃ দ্রঃ কাঁচালঙ্কা কোন রাজনৈতিক দলকে সরাসরি সমর্থন করেনা। কিন্তু এলজিবিটি সম্প্রদায়ের পক্ষে ও বিরুদ্ধে বিভিন্ন রাজনৈতিক দল কি কি পদক্ষেপ নিচ্ছে তার সমালোচনা মুক্তকণ্ঠে করতে কোন সংকোচও বোধ করেনা।

তথ্যসূত্রঃ বিজেপি নির্বাচনী ইস্তেহার

ছবিসূত্রঃ উইকিপিডিয়া (পাবলিক ডোমেইন লাইসেন্স)

Exit mobile version