এবারে কংগ্রেস পার্টির নির্বাচনী ইশতেহারেও উঠে এলো এলজিবিটি নাগরিকদের মানবাধিকার রক্ষার প্রতিশ্রুতি

এবারে কংগ্রেস পার্টির নির্বাচনী ইশতেহারেও উঠে এলো এলজিবিটি নাগরিকদের মানবাধিকার রক্ষার প্রতিশ্রুতি

— অনিরুদ্ধ (অনির) সেন – নিজস্ব সংবাদদাতা

সিপিআই(এম) -এর পরে ভারতীয় জাতীয় কংগ্রেস। নির্বাচনী ইশতেহারে আবারো উঠে এলো দেশের লিঙ্গ-যৌন-প্রান্তিক অথবা এলজিবিটি মানুষদের জন্যে প্রতিশ্রুতি। আজ, ২রা এপ্রিল, ২০১৯ এর সাধারণ নির্বাচনের পরিপ্রেক্ষিতে কংগ্রেস পার্টি প্রকাশ করেছে নিজেদের ইশতেহার। তাদের মুখ্য প্রতিশ্রুতি যা তারা গণমাধ্যমের সামনে রেখেছে তাতে এলজিবিটি সংক্রান্ত কোনকিছুর উল্লেখ না থাকলেও বিস্তৃত ইশতেহারের “বঞ্চিত গোষ্ঠীর আত্মাভিমান” খন্ডের ৪৩ নং অংশে, পৃষ্ঠা নং ৪৪ এ ঠাঁই পেয়েছে “এলজিবিটিআইকিউএ+ দের অধিকার” শীর্ষক তিনটি প্রতিশ্রুতি। নির্বাচনে জিতলে কেন্দ্রের সরকার হিসেবে কংগ্রেস দলটি লিঙ্গ-যৌন-প্রান্তিক মানুষদের প্রতি যে যে মর্মে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে তা নিম্নরূপ।

০১। কংগ্রেস কথা দিচ্ছে “নভতেজ সিং জোহার কেস”-এর রায়কে ফলপ্রসূভাবে কার্যকর করার। আমরা এলজিবিটিআইকিউএ+ গোষ্ঠীর অধিকার রক্ষা করবো।

০২। আমরা চটজলদি সংসদে আটকে থাকা ট্রান্সজেন্ডার বিল ২০১৮ তুলে নেবো। তার পরিবর্তে কংগ্রেস নালসা রায়ের সাথে সংগতিপূর্ণ নতুন একটি বিল নিয়ে আসবে। এই বিলের খসড়া এলজিবিটিআইকিউএ+ গোষ্ঠীর সাথে আলোচনার মাধ্যমে তৈরি করা হবে।

০৩। পুলিশ এবং সেনাসহ সবকটি সরকারী দপ্তরে এবং সংগঠনে লিঙ্গ সচেতনতা প্রশিক্ষণ, বিশেষ করে এলজিবিটিআইকিউএ+ গোষ্ঠীর অধিকার সংক্রান্ত প্রশিক্ষণ বাধ্যতামূলক করবো।

এ বিশয়ে উল্লেখ্য “নভতেজ সিং জোহার কেস” বলতে ৩৭৭ ধারা নিয়ে সুপ্রিমকোর্টের সাম্প্রতিকতম যুগান্তকারী রায়টিকেই বোঝানো হয়েছে। কংগ্রেসের এবারের জোটবন্ধু সিপিআইএমের ইশতেহারের (এলজিবিটি+ নাগরিকদের প্রতি সিপিআইএমের আরো জোরালো এবং বিস্তৃত প্রতিশ্রুতিগুলি এখানে পড়ুন) সাথে তুল্যমূল্য বিচার করলে উপরোক্ত প্রতিশ্রুতিগুলির মধ্যে শুধুমাত্র দ্বিতীয়টিরই মিল খুঁজে পাওয়া যায়। অতএব প্রশ্ন থেকেই যাচ্ছে। এই জোট যদি ক্ষমতায় আসেও, তাহলে নিজেদের ইশতেহারে বর্ণিত না থাকলেও কি তারা একে অপরের এলজিবিটি+ সম্প্রদায়ের কাছে এই প্রতিশ্রুতিগুলির দায় নেবেন? আর প্রতিশ্রুতিগুলি শুধু ইশতেহারের পাতার ভাঁজেই জন্ম নিয়ে মড়ে যাবে না তো? তাদের বাকি জোটসঙ্গীরা? তারা দাঁড়াবে এই প্রতিশ্রুতি গুলি রক্ষার সময়ে তাদের পাশে? তবে গাছে কাঠাল গোঁফে তেল দিয়ে তো লাভ নেই। আপাতত চোখ রইলো বর্তমান ক্ষমতাসীন দল বিজেপি তাদের নির্বাচনী ইশতেহারে আদৌ লিঙ্গ-যৌন-প্রান্তিক মানুষদের জন্যে কোন কোন অধিকার রক্ষায় প্রতিশ্রুত হয়, তার উপরে।

** বিঃ দ্রঃ কাঁচালঙ্কা কোন রাজনৈতিক দলকে সরাসরি সমর্থন করেনা। কিন্তু এলজিবিটি সম্প্রদায়ের পক্ষে ও বিরুদ্ধে বিভিন্ন রাজনৈতিক দল কি কি পদক্ষেপ নিচ্ছে তার সমালোচনা মুক্তকণ্ঠে করতে কোন সংকোচও বোধ করেনা।

তথ্যসূত্রঃ কংগ্রেসের নির্বাচনী ইশতেহার

ছবিসূত্রঃ উইকিপিডিয়া (পাবলিক ডোমেইন লাইসেন্স)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *