কাঁচালঙ্কা

কালিজা ২০২০ (৩য় বর্ষ) – সূচীপত্র

প্রিয় বন্ধুরা,

আবার এসেছে বসন্তের দিন, ২১শে ফেব্রুয়ারির সেই রাঙা বসন্ত, পলাশের ফুল হোক বা শহীদের রক্তে। আজ ভাষাদিবস। ভাষা, প্রমিতের সাথে আঞ্চলিক, ভাষা মূলধারার সাহিত্যের পাশাপাশি আনকোরা লিটিল আর ওয়েবজিনের। ভাষা সমাজস্বীকৃত শুধু নয়, প্রান্তিক ভিন্নধর্মী লিঙ্গ এবং যৌনচেতনা সম্পন্ন মানুষেরও। কখনো ভালোবাসার, কখনো দুঃখের, কখনো অধিকারের। কখনো ছন্দের তালে তালে, কখনো খাপছাড়া। আবারও শুরু হচ্ছে কালিজা, ক্যুয়ের অনলাইন ভাষাদিবস, কাঁচালঙ্কার তরফে একটি আনকোরা প্রচেষ্টা। নিজেদের মোবাইল ফোনেই, পড়ে নিতে পারো গল্প-কবিতা, কোন পাবলিশারের বই না যে সরকার নিষিদ্ধ করবে, কোন হলের শো না যে টিকিট কিনতে হবে।

এ’বারের কালিজা নিবেদিত লেখিকা শ্রী ইসমত চুগতাই (ইয়স্মত আপা)-কে। ইসমত চুগতাই, তার দাদার অনুপ্রেরণায় লেখালেখি শুরু করেন ব্রিটিশ শাসনকালেই, আধুনিক স্বাধীন ভারত-পাকিস্তান-বাংলাদেশ তখনো জন্মায়নি। ভাগ্যিস শুরু করেন, নইলে এক ব্যতিক্রান্ত ধারার লেখনী থেকে বঞ্চিত হতাম আমরা। ইসমত চুগতাই ছিলেন আজন্ম নারীবাদী। ছোটবেলা থেকেই ছেলেদের সাথে ক্রিকেট, হকি খেলা হোক, বা বড়ো হয়েও বোর্খা না পড়ার সিদ্ধান্ত, সবেতেই তিনি ছিলেন একটু আলাদা। তার গল্পের নারী চরিত্রেরা, সবাই আমাদের চারপাশের, তাদের আদৌ গল্পের নায়িকা বলা চলে কিনা সন্দেহ। সবাই নিজের নিজের দোষগুণ মিশিয়ে বাস্তব, আর তাদের এই চরিত্রের গড়ে ওঠার সূত্রও কোথাও বলা হয়ে যায় আবছাভাবে – এই ছিলো তার স্বকীয়তা। তার প্রথমদিকের গল্প “লিহাফ” (বাংলাঃ লেপ) এবারের কালিজায় অন্তর্ভুক্ত হলো। গল্পটিকে ভারতীয় উপমহাদেশের আধুনিক এলজিবিটি সাহিত্যের প্রথম সারির মধ্যে ধরা হয়। গল্পটি সেই সময়ে পুরুষতান্ত্রিক সমাজের ভীত নড়িয়ে দেয়, আর ইসমত অভিযুক্ত হন অশ্লীলতার দায়ে। কিন্তু মাথা নোয়াননি, আইনি লড়াই করে তিনি নস্যাৎ করেন সেই অভিযোগ।

লেখিকা ছাড়াও সিনেমা জগতেও ইসমত এক পরিচিত নাম। যুগ্মভাবে অনেক ছবি পরিচালনা করেছেন, স্ক্রিপ্ট লিখেছেন। ভারতের বিখ্যাত গায়ক কিশোর কুমারকেও তারই আবিষ্কার হিসেবে মনে করা হয়। ইসমত সম্পর্কে লিখতে গেলে, সেটা নিজেই একটা প্রবন্ধ হয়ে উঠবে বড়সড়, তাই এই ভূমিকার যবনিকা এখানেই টেনে নিয়ে, তার প্রতি নতমস্তকে, শুরু করছি এবারের কালিজা।

সবার সুস্থতা এবং সুস্বাস্থ্য কামনায়,

কাঁচালঙ্কা


কালিজা ২০২০ (৩য় বর্ষ) – সূচীপত্র

~ পাণ্ডুলিপি ~

লিহাফ – ইসমত চুগতাই / অনুবাদঃ অনিরুদ্ধ (অনির) সেন

~ গল্প ~

শাম্বর আজ – বাবু

~ অনুগল্প ~

ছেলেটা আসলে মেয়ে – রানি মজুমদার

~ কবিতা ~

অন্তরের শান্তি – প্রিয়াঙ্কা চৌধুরী (ইচ্ছে)

আজ থেকে – সুচন্দ্রা (স্বপ্নলগ্না)

আমি নারী হয়ে উঠি – সঞ্জয় গায়েন

বিশ্বজনীন উপভাষা – রাজীব চক্রবর্তী

প্রেম – সায়ক সেনগুপ্ত

মায়াকে প্রেম বলো না – অভিষেক বব চক্রবর্ত্তী

যেসকল বন্ধুরা এবারের উদ্যোগে অংশগ্রহণ করে আমাদের পাশে থাকলো, তাদের সবাইকে অনেক অনেক ধন্যবাদ।


<< কালিজা ২০১৯ (২য় বর্ষ) – সূচিপত্র

কালিজা ২০২১ (৪র্থ বর্ষ) – সূচিপত্র >>


Exit mobile version