কালিজা ৪র্থ বর্ষ | লেখা পাঠানোর অনুরোধ

✍ কালিজা ৪র্থ বর্ষ | লেখা পাঠানোর অনুরোধ ✍

[এলজিবিটি+/ক্যুয়ের/লিঙ্গ-যৌন-প্রান্তিক বিষয়ক লেখা পাঠানোর শেষ তারিখ ১০ই ফেব্রুয়ারি ২০২১]

সুধী,

এক হাতে “মোদের গরব, মোদের আশা”, আর অন্যটাতে “আমার শরীর, আমার মন”.. এই দুইয়ের দ্যোতনা মাখিয়ে কাঁচালঙ্কা ভাষাদিবস (২১শে ফেব্রুয়ারি) উপলক্ষে অনলাইনে এক উৎসবের আয়োজনে ব্রতী হয়েছে। এ বছরে করোনা পরিস্থিতিতে কোথায় বইমেলা হচ্ছে জানা নেই, কোন কোন পত্রপত্রিকার বইমেলা সংখ্যা প্রকাশ পাচ্ছে তাও জানা নেই। এর মধ্যেই কাঁচালঙ্কার ইচ্ছে, সমান্তরাল লিঙ্গচেতনা অথবা যৌনতা বিষয়ক লেখাগুলির মধ্যে কিছু কিছুকে জোটবদ্ধ করে পাঠকবর্গের হাতে তুলে দেওয়া। অনলাইনে আমাদের এই চিরাচরিত এই উদ্যোগের নামই “কালিজা”।


✍ প্রথম বর্ষের সূচী

http://qaanchalonka.com/2018/02/21/কালিজা-২০১৮-সূচীপত্র/


✍ দ্বিতীয় বর্ষের সূচী

http://qaanchalonka.com/2019/02/21/কালিজা-২০১৯-২য়-বর্ষ-সূচীপ/


✍ তৃতীয় বর্ষের সূচী

https://qaanchalonka.com/2020/02/20/কালিজা-২০২০-৩য়-বর্ষ-সূচীপ/


✍ কালিজা প্রসং-“গে”

কালি থেকে জাত, অর্থাৎ যেকোন ধরনের লেখা যেমন গল্প, কবিতা, নাটক, প্রবন্ধ ইত্যাদি এতে স্থান পেতে পারবে, অন্যদিকে কলজে, কলিজা, কালিজা — যে নামেই তাকে ডাকি, সেই তো চেতনার আধার। তারই রঙে পান্না সবুজ হয়, চুনি ওঠে রাঙা হয়ে। তারই মধ্যে জন্ম নেয় ভাবনারা, পথ খুঁজে প্রকাশিত হয় কখনো তুলির টানে, কখনো গলার গমকে, কখনো বা কলমের আঁচড়ে।

অনেক নিয়মিত লেখক, চেনা মুখ তাদের লেখা যদি অলঙ্কৃত করে এই কালিজার পাতাকে, তাহলে যেমন খুশী হবো আমরা, তেমনই আনন্দিত হবো তাদের লেখা পেলে যারা বিভিন্ন মাধ্যমে নিজেদের কথা ব্যক্ত করে নিজেদের মতো করে, কখনো উদ্বুদ্ধ করার ভাষায়, কখনো প্রতিবাদের শ্লেষে, কিন্তু গুছিয়ে রাখার অভাবে পুরনোরা চাপা পরে নতুন অন্য লেখাদের ভিড়ে।

লেখাগুলি সমস্তই কাঁচালঙ্কার নিজস্ব ওয়েবসাইট qaanchalonka.com -এ প্রকাশিত হবে।


✍ কাঁচালঙ্কা প্রসং-“গে”

২০১৬ -এর শুরু / ২০১৭ -এর শেষ, কাঁচালঙ্কা আত্মপ্রকাশ করে ফেসবুকের হাত ধরে। বিশেষত এলজিবিটি+, বৃহত্তরভাবে নারীবাদ, এবং আরো বৃহত্তর অর্থে মানবতার স্বার্থে, বাংলা ভাষায় একটা শূন্যতা তৈরি হয়েছিলো। বিদেশী ভাষায় প্রচুর আলাপ/আলোচনা/তর্কের পাশাপাশি যে আঞ্চলিক ভাষাতেও তা হওয়া গুরুত্ববহ, তা বোঝার জন্যে বাংলা খবরের কাগজগুলির কাটতি, বাংলা বইয়ের পাঠকসংখ্যা, বাংলা সংবাদমাধ্যমের প্রসার — এসব খানিক পর্যালোচনা করাই যথেষ্ট। বিশেষত, সমাজের পিছিয়ে পড়া মানুষেরা, বেশীরভাগই কিন্তু নিজেদের আঞ্চলিক ভাষায় অনেক বেশী সচ্ছল।

অতএব, যেকোন বিষয় নিয়ে সচেতনতা বাড়াতে, বিদেশী ভাষার তুলনায় মাতৃভাষা যে অনেক বেশী কার্যকর, তাও প্রমাণিত হয়েছে অনেকবার।

এই অল্প ক’দিনের মধ্যেই, অনেক মানুষের স্নেহ/ভালোবাসা/অভিভাবকত্ব আমাদের করেছে আপ্লুত এবং সমৃদ্ধ।

কাঁচালঙ্কার বিভিন্ন প্রয়াস, যেমন, পশ্চিমবাংলা আর বাংলাদেশের এলজিবিটি এনজিও দের খসড়া তালিকা তৈরির প্রয়াস, বাংলাভাষাভাষী বিভিন্ন পত্রিকার খবর একজোট করার চেষ্টা, অথবা “কালবৈশাখী”-এর মতো অনলাইন চলচ্চিত্র উৎসব, অনেকেই গ্রহণ করেছেন, ভালোবেসেছেন। বিভিন্ন সময়ে ত্রুটির মধ্যে দিয়ে গিয়েও, দোষগুণ নিয়ে আমাদের এই পথচলা তাই থেমে থাকেনি।

অনেক বন্ধুর তোলা ফোটোগ্রাফ, অথবা লেখা নিবন্ধ/গল্প বিভিন্ন সময়ে পাতায় প্রকাশিত হয়েছে “বন্ধুর কাছ থেকে” শিরোনামে। পাশাপাশি ছিলো কাঁচালঙ্কার নিজস্ব বক্তব্য নিজের ভাষাতেও।

✍ এবং আমাদের অনুরোধ

এবার কালিজার মাধ্যমে একসাথে অনেক লেখা একজোট করার ব্রতী হয়েছি আমরা। আপনার কাছে একান্ত অনুরোধ এ বিষয়ে আমাদের পাশে থাকার জন্যে। আপনার লেখা যেকোন কিছু পাঠিয়ে দিন Qaanchalonka@Gmail.Com — এই ঠিকানায়। লেখা পাঠানোর শেষ তারিখ আপাতত ১০ই ফেব্রুয়ারি , ২০২১ হিসেবে ধার্য করা হচ্ছে। বিশেষ প্রয়োজনে হয়তো এই দিন পেছনো যেতে পারে, কিন্তু সেই সম্পর্কে আমাদের আগে থেকে জানিয়ে রাখলে খুব উপকার হয়।


✍ লেখা পাঠানোর শর্ত

১. লেখাটি এলজিবিটি+ বিষয়ে হতে হবে। যদি মূল বক্তব্য এলজিবিটি+ নাও হয়, তবু অন্ততপক্ষে একটি ক্যুয়ের লেখনী উৎসবে অন্তর্ভুক্ত হওয়ার জন্যে তার মধ্যে যথেষ্ট রসদ থাকতে হবে। অবশ্যই সবসময় গোদাভাবে একটি বিষয় লেখার প্রাণকেন্দ্র হয়ে ওঠেনা, বিষয়বস্তুর দ্যোতনা ছুয়ে যায় নিজের ম্যাজিক লেখার মধ্যে দিয়ে, সেই সমস্ত লেখাকেও গ্রহণ করা হবে। ২. লেখা অবশ্যই বাংলায় হতে হবে। বাংলা হরফে টাইপ করে পাঠানো আবশ্যক নয়, আপনি রোমান হরফে টাইপ করে পাঠালেও আমরা তা বাংলায় টাইপ করে নিতে পারবো। কিন্তু সেক্ষেত্রে আমাদের যদি আপনি ৮ই ফেব্রুয়ারির মধ্যে লেখাটি পাঠাতে পারেন, তাহলে খুব ভালো হয়। (আপনি নিজের লেখার ছবি তুলেও পাঠাতে পারেন)। ৩. যেকোনরকমের লেখা যেমন গল্প, কবিতা, নাটক/সিনেমার স্ক্রিপ্ট, নিবন্ধ, ডাক্তারি পরামর্শ ইত্যাদি অন্তর্ভুক্ত করা যাবে ৪. লেখার সাথে লেখকের নাম (অর্থাৎ যে নামটি লেখার সাথে প্রকাশ করতে আপনি ইচ্ছুক) অবশ্যই পাঠাবেন। লেখাটিরও একটি নামকরণ থাকা আবশ্যক। ৫. যদি লেখা আগে কোথাও প্রকাশিত হয়ে থাকে তাহলেও অসুবিধে নেই। ৬. লেখাটি কাঁচালঙ্কার ই-মেইল আই ডি, অর্থাৎ qaanchalonka@gmail.com -এ ইমেইল করতে হবে


অতএব, প্রিয় বন্ধু/সহযোদ্ধা,

আমাদের একান্ত অনুরোধ, আপনি নিজের মতো লেখা পাঠিয়ে আমাদের পাশে থাকবেন। আর শুধু আপনি নন, আমাদের এই উপযাচিকা, আপনাদের বন্ধুদের সাথেও ভাগ করে নেবেন। হয়তো কদিন আগে এই বার্তা আপনাদের কাছে পৌঁছে দিতে পারলে ভালো হতো, কিন্তু বিশেষ কিছু কারণে তা আর সম্ভব হলোনা। এ জন্য আমরা খুবই দুঃখিত।

ইতি,

বিনীত,

কাঁচালঙ্কা

http://www.qaanchalonka.com/

https://m.facebook.com/Qaanchalonka/

https://twitter.com/Qaanchalonka/

https://www.youtube.com/channel/UC80IkF_WpNiiU_VDV1teTPQ

qaanchalonka@gmail.com

✍ বিঃ দ্রঃ – লেখা বাছাই পর্বের একটি হাল্কা পর্যায়ে আমরা লেখা বাছাই করবো। খুব অসুবিধে না হলে কোন লেখাই বাদ দেওয়া হবেনা। অবশ্যই যদি এক গোষ্ঠীর মানুষ প্রসংগে সচেতনতা বাড়াতে অন্য গোষ্ঠীর মানুষের প্রতি অহেতুক অসম্মান জানানো হয়, তাহলে তা গৃহীত হবেনা। কোন লেখা বাতিল করা যাবে কিনা, সে বিষয়ে কাঁচালঙ্কার সিদ্ধান্তই সর্বশেষ। যদিও অপ্রীতিকর পরিস্থিতিতে এ ব্যাপারে আমরা প্রয়োজনীয় উত্তর দিতে বাধ্য থাকবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *