কালিজা ৫ম বর্ষ | লেখা পাঠানোর অনুরোধ

[এলজিবিটি+/ক্যুয়ের/লিঙ্গ-যৌন-প্রান্তিক বিষয়ক লেখা পাঠানোর শেষ তারিখ ১৩ই ফেব্রুয়ারি ২০২২ (টাইপ করা) অথবা ১১ই ফেব্রুয়ারি ২০২২ (টাইপ না করা, ছবি, পিডিএফ ইত্যাদি)]

সুধী,

এক হাতে “মোদের গরব, মোদের আশা”, আর অন্যটাতে “আমার শরীর, আমার মন”.. এই দুইয়ের দ্যোতনা মাখিয়ে কাঁচালঙ্কা ভাষাদিবস (২১শে ফেব্রুয়ারি) উপলক্ষে অনলাইনে এক উৎসবের আয়োজনে ব্রতী হয়েছে। অনলাইনে আমাদের এই চিরাচরিত এই উদ্যোগের নামই “কালিজা”। করোনা পরিস্থিতিতে, যখন সামাজিকভাবে সামনাসামনি বিভিন্ন এলজিবিটি+ অনুষ্ঠান প্রায় বন্ধ, বিভিন্ন প্রতিষ্ঠান নিজ নিজ সামর্থ্য মতো গোষ্ঠীর অর্থনৈতিকভাবে পিছিয়ে পরা মানুষদের পাশে থাকার চেষ্টা করছে, সেই সময় কোথাও নিজের মতো করে নিঃশ্বাস নেওয়ার জায়গা অনেকেই খুঁজে নিচ্ছেন অনলাইনে বা অন্তরজালের এই ঐন্দ্রজালিক জগতে। যদিও বরাবরই আমাদের প্রচেষ্টা ছিলো এই জগতকেই ভিত্তি করে। আমাদের বরাবরের বিশ্বাস, অন্তরজালে ভর করে পৌঁছে যাওয়া যায় সেইসকল মানুষের কাছে, যারা নিজেদের যৌন-পছন্দ অভবা লিঙ্গসত্তাকে প্রকাশ করতে সংকোচ বোধ করেন, পেড়িয়ে যাওয়া যায় দেশের পরিধিও।

তাই প্রত্যেকবারের মতো এবারও আমাদের অনুরোধ, আপনারা নিজেদের লেখা গল্প, কবিতা, সিনেমা সমালোচনা, প্রবন্ধ ইত্যাদি অথবা যেকোন ধরণের লেখার মাধ্যমে অংশগ্রহণ করুন আমাদের এই প্রচেষ্টায়। নতুন বইয়ের ভাঁজভাঙা গন্ধ নাই বা রইলো, রয়ে যাক নিজেদের জানান দিয়ে যাওয়ার একটা চেষ্টা। যাদের চোখের পরিধির মধ্যে ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃতভাবে ধরা দেবে, এই লেখাগুলি, তাদের একজনকেও যদি কিছুটা সাহস জোগানো যায়, বা ভাগ করে নেওয়া যায় সমব্যাথী যন্ত্রণা, ক্ষতি কি?

প্রথম বর্ষের সূচী http://qaanchalonka.com/2018/02/21/কালিজা-২০১৮-সূচীপত্র/
দ্বিতীয় বর্ষের সূচী http://qaanchalonka.com/2019/02/21/কালিজা-২০১৯-২য়-বর্ষ-সূচীপ/
তৃতীয় বর্ষের সূচী https://qaanchalonka.com/2020/02/20/কালিজা-২০২০-৩য়-বর্ষ-সূচীপ/
চতুর্থ বর্ষের সূচী https://qaanchalonka.com/2021/02/21/qaalija-2021-4th-edition

কালিজা প্রসং-গে
কালি থেকে জাত, অর্থাৎ যেকোন ধরনের লেখা যেমন গল্প, কবিতা, নাটক, প্রবন্ধ ইত্যাদি এতে স্থান পেতে পারবে, অন্যদিকে কলজে, কলিজা, কালিজা — যে নামেই তাকে ডাকি, সেই তো চেতনার আধার। তারই রঙে পান্না সবুজ হয়, চুনি ওঠে রাঙা হয়ে। তারই মধ্যে জন্ম নেয় ভাবনারা, পথ খুঁজে প্রকাশিত হয় কখনো তুলির টানে, কখনো গলার গমকে, কখনো বা কলমের আঁচড়ে।
অনেক নিয়মিত লেখক, চেনা মুখ তাদের লেখা যদি অলঙ্কৃত করে এই কালিজার পাতাকে, তাহলে যেমন খুশী হবো আমরা, তেমনই আনন্দিত হবো তাদের লেখা পেলে যারা বিভিন্ন মাধ্যমে নিজেদের কথা ব্যক্ত করে নিজেদের মতো করে, কখনো উদ্বুদ্ধ করার ভাষায়, কখনো প্রতিবাদের শ্লেষে, কিন্তু গুছিয়ে রাখার অভাবে পুরনোরা চাপা পরে নতুন অন্য লেখাদের ভিড়ে।

লেখাগুলি সমস্তই কাঁচালঙ্কার নিজস্ব ওয়েবসাইট qaanchalonka.com -এ প্রকাশিত হবে।


কাঁচালঙ্কা প্রসং-“গে”
২০১৬ -এর শুরু / ২০১৭ -এর শেষ, কাঁচালঙ্কা আত্মপ্রকাশ করে ফেসবুকের হাত ধরে। বিশেষত এলজিবিটি+, বৃহত্তরভাবে নারীবাদ, এবং আরো বৃহত্তর অর্থে মানবতার স্বার্থে, বাংলা ভাষায় একটা শূন্যতা তৈরি হয়েছিলো, বিশেষত অনলাইনে/অন্তরজাল মাধ্যমে। বিদেশী ভাষায় প্রচুর আলাপ/আলোচনা/তর্কের পাশাপাশি যে আঞ্চলিক ভাষাতেও তা হওয়া গুরুত্ববহ, তা বোঝার জন্যে বাংলা খবরের কাগজগুলির কাটতি, বাংলা বইয়ের পাঠকসংখ্যা, বাংলা সংবাদমাধ্যমের প্রসার — এসব খানিক পর্যালোচনা করাই যথেষ্ট। বিশেষত, সমাজের পিছিয়ে পড়া মানুষেরা, বেশীরভাগই কিন্তু নিজেদের আঞ্চলিক ভাষায় অনেক বেশী সচ্ছল।

অতএব, যেকোন বিষয় নিয়ে সচেতনতা বাড়াতে, বিদেশী ভাষার তুলনায় মাতৃভাষা যে অনেক বেশী কার্যকর, তাও প্রমাণিত হয়েছে অনেকবার।

আমাদের এই জালপাতা/ওয়েবসাইট বিভিন্ন সময়ে বিভিন্ন কারণে অনিয়মিত থাকলেও এখনও অবধি আমরা কোনরকম আর্থিক সাহায্যের মুখাপেক্ষী না থেকেই, সামান্য কিছু কাজ চালিয়ে যাচ্ছি। আমাদের মনে হয়েছে সবার কাছে সহজলভ্য, বিনামূল্য অনলাইন জায়গা থাকা আবশ্যিক যেখানে আমরা নিজেদের কথা আমাদের মতো অথবা আমাদের মতো নয় এরকম সবার সাথে ভাগ করে নিতে পারি। এমন এক জায়গা যাতে কোন সংস্থা হঠাত কাঁচি চালাবেনা, বা হঠাত একদিন কোন সরকারি নির্দেশের দোহাই দিয়ে আমাদের ইতিহাস, আমাদের ভাবনা হাপিশ হয়ে যাবেনা রাতারাতি। এতে যদি বন্ধুদের পাশে পাই, তাহলে আর ভাবনা কি?

এবং আমাদের অনুরোধ
প্রত্যেকবারের মতো এবারেও কালিজার মাধ্যমে একসাথে অনেক লেখা একজোট করার ব্রতী হয়েছি আমরা। আপনার কাছে একান্ত অনুরোধ এ বিষয়ে আমাদের পাশে থাকার জন্যে। আপনার লেখা যেকোন কিছু পাঠিয়ে দিন Qaanchalonka@Gmail.Com — এই ঠিকানায়। লেখা পাঠানোর শেষ তারিখ আপাতত ১৩ই ফেব্রুয়ারি ২০২২ (টাইপ করা) অথবা ১১ই ফেব্রুয়ারি ২০২২ (টাইপ না করা, ছবি, পিডিএফ ইত্যাদি) হিসেবে ধার্য করা হচ্ছে। বিশেষ প্রয়োজনে হয়তো এই দিন পেছনো যেতে পারে, কিন্তু সেই সম্পর্কে আমাদের আগে থেকে জানিয়ে রাখলে খুব উপকার হয়।

লেখা পাঠানোর শর্ত
১. লেখাটি এলজিবিটি+ বিষয়ে হতে হবে। যদি মূল বক্তব্য এলজিবিটি+ নাও হয়, তবু অন্ততপক্ষে একটি ক্যুয়ের লেখনী উৎসবে অন্তর্ভুক্ত হওয়ার জন্যে তার মধ্যে যথেষ্ট রসদ থাকতে হবে। অবশ্যই সবসময় গোদাভাবে একটি বিষয় লেখার প্রাণকেন্দ্র হয়ে ওঠেনা, বিষয়বস্তুর দ্যোতনা ছুয়ে যায় নিজের ম্যাজিক লেখার মধ্যে দিয়ে, সেই সমস্ত লেখাকেও গ্রহণ করা হবে।
২. লেখা অবশ্যই বাংলায় হতে হবে। বাংলা হরফে টাইপ করে পাঠানো আবশ্যক নয়, আপনি রোমান হরফে টাইপ করে পাঠালেও আমরা তা বাংলায় টাইপ করে নিতে পারবো।  (আপনি নিজের লেখার ছবি তুলেও পাঠাতে পারেন)।
৩. যেকোনরকমের লেখা যেমন গল্প, কবিতা, নাটক/সিনেমার স্ক্রিপ্ট, নিবন্ধ, ডাক্তারি পরামর্শ ইত্যাদি অন্তর্ভুক্ত করা যাবে
৪. লেখার সাথে লেখকের নাম (অর্থাৎ যে নামটি লেখার সাথে প্রকাশ করতে আপনি ইচ্ছুক, ছদ্মনাম গ্রহণযোগ্য) অবশ্যই পাঠাবেন। লেখাটিরও একটি নামকরণ থাকা আবশ্যক।
৫. যদি লেখা আগে কোথাও প্রকাশিত হয়ে থাকে তাহলেও অসুবিধে নেই, তবে এক্ষেত্রে প্রয়োজনীয় কোনরকম অনুমতি প্রয়োজন হলে, তা লেখককেই নিতে হবে। এক্ষেত্রে আমাদেরকে যদি জানানো হয়, এ লেখা আগে কোথায় কবে প্রকাশিত হয়েছে, তা আমরা অবশ্যই লেখার শেষে উল্লেখ করে দেবো।
৬. লেখাটি কাঁচালঙ্কার ই-মেইল আই ডি, অর্থাৎ qaanchalonka@gmail.com -এ ইমেইল করতে হবে৭. কোন ব্যক্তিবিশেষের পরিবর্তে যদি কোন সংস্থা/ওয়েবসাইট/পত্রিকা প্রয়োজনীয় অনুমতি নিয়ে কোন লেখা পাঠাতে চান, অবশ্যই তা গ্রহণযোগ্য।


অতএব, প্রিয় বন্ধু/সহযোদ্ধা,

আমাদের একান্ত অনুরোধ, আপনি নিজের মতো লেখা পাঠিয়ে আমাদের পাশে থাকবেন। আর শুধু আপনি নন, আমাদের এই উপযাচিকা, আপনাদের বন্ধুদের সাথেও ভাগ করে নেবেন।

ইতি,
বিনীত
কাঁচালঙ্কা
http://www.qaanchalonka.com/
https://m.facebook.com/Qaanchalonka/
https://twitter.com/Qaanchalonka/
https://www.youtube.com/channel/UC80IkF_WpNiiU_VDV1teTPQ
qaanchalonka@gmail.com

বিঃ দ্রঃ – লেখা বাছাই পর্বের একটি হাল্কা পর্যায়ে আমরা লেখা বাছাই করবো। খুব অসুবিধে না হলে কোন লেখাই বাদ দেওয়া হবেনা। আমাদের বিশ্বাস ভালো লেখা খারাপ লেখা বলে কিছু হয়না, সব লেখারই পাঠক থাকে। অবশ্যই যদি এক গোষ্ঠীর মানুষ প্রসংগে সচেতনতা বাড়াতে অন্য গোষ্ঠীর মানুষের প্রতি অহেতুক অসম্মান জানানো হয়, তাহলে তা গৃহীত হবেনা। কোন লেখা বাতিল করা যাবে কিনা, সে বিষয়ে কাঁচালঙ্কার সিদ্ধান্তই সর্বশেষ। যদিও অপ্রীতিকর পরিস্থিতিতে এ ব্যাপারে আমরা প্রয়োজনীয় উত্তর দিতে বাধ্য থাকবো।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *