কাঁচালঙ্কা

কালিজা ২০২১ (৪র্থ বর্ষ) – সূচিপত্র

বন্ধুরা, ঘটনাবহুল এক বছর পেড়িয়ে এক কালিজা থেকে আরেক কালিজায়। মাঝখানে অনেকটা পালটে গেছে আমাদের চারপাশ, আমাদের অর্থনীতি, আমাদের উৎসব, আমাদের রাজনীতি। এই নতুন পৃথিবীতে সবচেয়ে বেশী আক্রান্ত হয়তো বৈচিত্র্যেরা। কোথাও জাতীয়, কোথাও বা ধর্মীয় আগ্রাসনে আজ ভাষা বিপন্ন। ঠিক একইভাবে বিপন্ন যৌন এবং লিঙ্গ সংখ্যালঘু, বা মতভেদে সমান্তরাল মানুষেরা। তাই আবারো এক হাতে “আমি বাংলায় গান গাই” আর অন্যহাতে “আমার শরীর আমার মন” নিয়ে শুরু করছি এবারের কালিজা।

এবারের কালিজা উৎসর্গ করা হলো মহাকবি মাইকেল মধুসূদনের চরণে। বিয়ে করেছেন দুবার। তার দ্বিতীয় বিয়ে মৃত্যু অবধি স্থায়ী হলেও, সুনীল গঙ্গোপাধ্যায় তার “সেই সময়” বইতে প্রকাশ্যে আনেন কবির সমকামী অনুভূতির কথা। সে নিয়ে যুক্তি তক্কের শেষ নেই। আমাদের তরফে এই বিষয়ে বিশেষ গবেষণা করা হয়নি, তবে তার লেখা কয়েকটি চিঠি প্রকাশ করছি এবারের “পাণ্ডুলিপি” হিসেবে। মতামত পাঠকদের হাতেই রইলো।

কিন্তু বৈচিত্র্য হয়তো শুধুমাত্র যৌনতা আর লিঙ্গচেতনাতেই সীমাবদ্ধ থাকেনা। তা উঠে আসে নতুন ছন্দ আবিষ্কারে, তা ফুটে ওঠে ভিন্নধর্মী ভাবনায় চিরাচরিত গাঁথার নতুন সংজ্ঞা আবিষ্কারে। অমিত্রাক্ষর ছন্দে রচিত মেঘনাদবধ কাব্য আজো অনেকের কাছে মধুসূদন বিরচিত শ্রেষ্ঠ রচনা। রাক্ষসরাজপুত্র মেঘনাদের হত্যাকে এক করুন রসে মাখিয়ে কবি এখানে খলনায়কের আসনে আসীন করেছিলেন দশরথপুত্র রাম এবং লক্ষ্মণকে। আজ থেকে কতো বছর আগে। আজ কি তিনি সেই লেখা লিখতে পারতেন? উত্তরটা আমাদের সকলেরই হয়তো জানা।

তাই আর কথা না বাড়িয়ে, আমাদের কলজের কাছের এই উৎসব, বন্ধুদের কলমের কালি থেকে জাত লেখাদের একসাথে নিয়ে দিনভর মতোয়ারা এই উৎসব, শুরু করছি আমরা। এক হয়ে যাক দুই দেশ, এক হয়ে যাক ভিন্নতর বাংলা ভাষার স্থানভেদ-বৈচিত্র্য, এক সাথে গলা মেলাক ভিন্নধর্মী নানান যৌনতা, নানান লিঙ্গচেতনা। ভাষাদিবসের অভিনন্দন।

সবার সুস্থতা আর সুস্বাস্থ্য কামনায়,

— কাঁচালঙ্কা


কালিজা ২০২১ (৪র্থ বর্ষ) – সূচিপত্র

~ পাণ্ডুলিপি ~

বন্ধু লেখক গৌর দাস বসাককে লেখা কয়েকটি চিঠি – মাইকেল মধুসূদন দত্ত

~ প্রবন্ধ ~

বাংলা ভাষার প্যাঁচাল – রিয়াজ ওসমানী

নাম নেই – রানি মজুমদার

~ ধর্ম বিষয়ক ~

বৃহন্নলা – অভিষেক বব চক্রবর্ত্তী

~ কবিতা ~

এক নীল আকাশ – সাইদুল হক (সমীর)

মায়ের গার্লফ্রেন্ড – কুপ্টাস

সেই কিশোরকে খুঁজি – রাজীব চক্রবর্তী

হাস্যকর – প্রিয়াঙ্কা চৌধুরী (ইচ্ছে)

~ গল্প ~

কয়লাঝোরার গপ্পো – অনিন্দ্য

তিতির – সুপ্রিয় নন্দন

পুত্র সন্তান, কন্যা সন্তান – শেখ মমিনুল ইসলাম

বিষ – সঞ্জয় গায়েন

ভাঙা মূক প্রাচীর – ঋত্বিক

লগ্ন – সায়ক সেনগুপ্ত

নীড়ভাঙা – অনিরুদ্ধ (অনির) সেন

যেসকল বন্ধুরা এবারের উদ্যোগে অংশগ্রহণ করে আমাদের পাশে থাকলো, তাদের সবাইকে অনেক অনেক ধন্যবাদ।


<< কালিজা ২০২০ (৩য় বর্ষ) – সূচীপত্র

কালিজা ২০২২ (৫ম বর্ষ) – সূচীপত্র >>


Exit mobile version