কালিজা ২০২৪ (৬ষ্ঠ বর্ষ)

প্রিয় বন্ধুরা,

আজ আবারও সেই ভাষাদিবসের সন্ধ্যা। আর বেশ অনেকদিন পরে কথা হচ্ছে তোমাদের সাথে। তাই শুরু করার আগে এই ছোট্ট চিঠি।

কাঁচালঙ্কা বন্ধ ছিলো বেশ ক’দিন। আর্থিক এবং সদস্যদের ব্যক্তিগত কিছু কারণে আমাদের জালপাতা (ওয়েবসাইট) হয়তো অনেকেই বেশ ক’দিন খুলতেও পারনি। আপাতত এই সমস্যার ক্ষণিক সমাধান সম্ভব হলেও তা দীর্ঘমেয়াদী হবে কি না তা এখুনি বলা একটু মুশকিল। আমরা চাইছি, তোমরা, মানে আমাদের বন্ধুরা যুক্ত হও আমাদের সাথে। আর্থিকভাবে না হলেও, নিজেদের মেধা, গুণ, কলা অথবা সময়টুকুর কিছুটা দাও আমাদেরকে, যাতে আমাদের রোজনামচার পাতে কাঁচালঙ্কার ঝালটুকু রয়ে যায়, লেগে থাকে পুরুষতান্ত্রিক সমাজের জিভের অস্বস্তিকর কোণবরাবর।

আমাদের বাংলা ভাষাদিবস এখন আন্তর্জাতিকভাবে স্বীকৃত। কিছু মানুষ যেমন নিয়মিত কাজ করে চলেছেন বাংলাভাষার সংরক্ষণ, প্রচার এবং প্রসারের স্বার্থে, অন্যদিকে, লিঙ্গ-যৌন- সমান্তরালের ভাষ্য সমাজে সুপ্রতিষ্ঠিত করতে নিরলস কিছু মানুষের প্রচেষ্টাও উল্লেখ্য। আমরা, কাঁচালঙ্কারা চেষ্টা করে যাচ্ছি, যুগপৎ এই দুইয়ের নিমিত্তে। আমাদের ভাষায় আমাদের কথা জানাতে সবাইকে। তাই বিভিন্ন অসুবিধের মধ্যেও এ বছরে আবার ফিরে আসার চেষ্টা করছি, আমাদের বাৎসরিক উৎসব কালিজা নিয়ে। আগেরবার যেহেতু কালিজা নিয়ে আসতে পারিনি আমাদের বন্ধুদের জন্য তাই এবারে ৭ম নয়, ৬ষ্ঠ বর্ষ। কিন্তু এবারের কালিজা একটু অন্যরকম। গল্পই থাকছে শুধু। আর পড়াবো না, শোনাবো।

রইলো বেশ কিছু গল্পের লিঙ্ক। প্রত্যেকটিই কিন্তু বেশ গা ছমছমে। অতএব, রাতে শুনবে না সকালের আলোয় সেই ভার তোমাদের উপরেই। এগুলি সবই বিভিন্ন ইউটিউব চ্যানেলের কৃতী, তাদেরকে অনেক ধন্যবাদ নিজেদের উপস্থাপনাগুলিতে আমাদের কথা তুলে ধরার জন্য। অনেক কৃতজ্ঞতা রইলো সেই সমস্ত সাহিত্যিকদের প্রতিও যারা তাদের লেখায় ফুটিয়ে তুলেছেন লিঙ্গ-যৌন-সমান্তরাল মানুষের যাপনকথা।

আর কথা না বাড়িয়ে শুরু করছি তাহলে বন্ধুরা। সবার জন্য, কাঁচালঙ্কার তরফ থেকে, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনেক অনেক শুভেচ্ছা আর অভিনন্দন।

~~ সূচী ~~

— পুণ্যিপুকুর —

— কোপ —

— পরশমণি —

— চাঁদ ছিলো, আগুণও —

— রক্তচাঁদ —

— দেবাংশী —

— পিশাচিনী —

— মাতিন —

— কাম পাশ —

— জুজুবুড়ি —

— মৃত মরীচিকা —

— গলাসি —

— মৃত্যু পাহাড়ের হাতছানি —

<< কালিজা ২০২২ (৫ম বর্ষ) – সূচীপত্র


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *