কালবৈশাখী (২য় বর্ষ) – সূচনা

কালবৈশাখী (২য় বর্ষ) – সূচনা

 

প্রিয় বন্ধুরা,

শুরু হতে চলেছে কালবৈশাখী অনলাইন চলচ্চিত্র উৎসব ১৪১৫ (ইং ২০১৮)। এবার আমাদের দ্বিতীয় বর্ষ। সবাইকে শুভ নববর্ষের প্রীতি এবং শুভেচ্ছা জানিয়ে এই উৎসব সম্পর্কে কয়েকটি কথা ।

২৫শে এপ্রিল ২০১৬ তারিখে, ঢাকায় খুন হন জুলহাজ মান্না এবং মেহবুব রাব্বি তনয়। আজ থেকে ঠিক ১০ দিন পরেই সেই কালো দিনের দু’বছর পূর্ণ হবে। আমাদের কালবৈশাখী চলচ্চিত্র উৎসব তাদেরই প্রতি উৎসর্গীকৃত। প্রসঙ্গত, এই মামলা ২২ বার আদালতের সামনে আসলেও পুলিশের পক্ষ থেকে কোন তদন্ত প্রতিবেদনই জমা পড়েনি, তাই প্রতিবার তারিখ পিছিয়ে পিছিয়ে গেছে, আজ তার ২৩ তম শুনানি হতে চলেছে, যা নিয়ে আমরা কেউই খুব একটা আশাবাদী নই। উৎসবের ফাঁকে নজর রাখবো সেই খবরেও।

অন্যদিকে ইংলিশে ১৫ই এপ্রিল তারিখটি ২০১৪ সালে এনে দিয়েছিলো ঐতিহাসিক নালসা জাজমেন্ট, আজ তারও ৪র্থ বর্ষপূর্তি। এই জাজমেন্ট ঘিরে ইতিবাচক আইন তৈরির ক্ষেত্রে ভারতের সরকার এখনও সেরকম বলিষ্ঠ পদক্ষেপ নিতে ব্যর্থ।

আজ এই সমস্ত কিছু মাথায় রেখে, আমাদের উৎসব এগিয়ে যাবে মূলত তিনটি ধাপে।

পর্বঃ ১

এই পর্বে আমরা প্রথমেই উপস্থাপন করবো বন্ধু সামিউলের স্মৃতিচারণে জুলহাজের পরিচয়। ছুঁয়ে যাবো তার লেখা নিবন্ধে আজ থেকে দু’বছর আগের পয়লা বৈশাখকে। এর পরে আমরা উপস্থাপন করবো দুটি তথ্যচিত্রের। দুটিরই দৈর্ঘ্য ৩০ মিনিটের বেশী।

পর্বঃ ২

এই পর্বে সাতটি স্বল্পদৈর্ঘ্যের ছবি আমরা ভাগ করে নেবো বন্ধুদের সাথে। বিভিন্ন ভাষার এবং বিভিন্ন সুরের। এর সাথে পুরনো একটি জনপ্রিয় হিন্দি ছায়াছবির মধ্যে খুঁজে নেওয়ার চেষ্টা করবো সমপ্রেমের ইঙ্গিত অনিরুদ্ধ সেনের লেখা নিবন্ধের মাধ্যমে।

 

পর্বঃ ৩

সব শেষে আমরা তিনটি কার্টুন দেখিয়ে আমাদের এই উৎসব শেষ করবো। পরিশেষে সমগ্র পরিবেশনার একটি সূচীপত্র প্রকাশ করা হবে, যাতে ধরা থাকবে সমস্ত ছবির বিবরণ একসাথে।

 

তাহলে আর দেরী নয় বন্ধু, তোমাদের সবার অনুমতি নিয়ে শুরু করছি এ’বছরের কালবৈশাখী। ঝড়ো হাওয়ায় চলো সবাই মিলে উড়িয়ে দি ফুউউউশতন্ত্রের খড়কুটো।

ইতি,

তোমাদের প্রিয়,

কাঁচালঙ্কা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *