প্রিয় বন্ধুরা,
ভাষাদিবসের এই দিনটাতে আবার হাজির হলাম আমাদের অনলাইন সাহিত্য উৎসব “কালিজা” নিয়ে। মনের কাছাকাছি, তাই কালিজা। কালি থেকে জাত। এবারের কালিজা উৎসর্গীকৃত শ্রীমতী অমৃতা শের-গিল -কে। কলম নয়, তুলিই যার অস্ত্র। অমৃতা ছিলেন ভারতীয় উপমহাদেশের এক অসামান্যা চিত্রকার। নিজের রং-তুলি দিয়ে ফুঁটিয়ে তুললেন অদ্ভুত সব শিল্প। তার মধ্যে দুই নারী (টু উওমেন) ছবিটি আসলে তার এবং তার প্রেমিকা মেরী লুইসেরই প্রতিকৃতি, এরকমই ধারনা অনেকের। হ্যাঁ, অমৃতা ছিলেন উভকামী, এবং বহুগামীও বটে। নিজস্ব যৌনতা নিয়ে কোন ছুৎমার্গ ছিলোনা তার। যেসব পুরুষ এবং নারীকে মডেল বানিয়ে ছবি আঁকতেন, তাদের অনেকেরই পটাপট প্রেমে পড়ে যেতেন। বলতেন, আমি এক সতত-প্রেমিকা, কিন্তু মুশকিল হলো, সম্পর্কের/উল্টোদিকের মানুষটির কোন ক্ষতি হওয়ার আগেই, আমি অন্য কারো প্রেমে পরে যাই। আগের শতাব্দীর এই অকুতোভয়া মহীয়সীর দুঃসাহস, যা আজও পুরুষতান্ত্রিক সমাজে অত্যন্ত প্রাসঙ্গিক, তাকে স্মরণ করেই শুরু করছি ভাষাদিবসে আমাদের এই পথচলা। বাংলা ভাষা অক্ষয় হোক। অক্ষয় হোক ভিন্নতর যৌনতা এবং ভিন্নতর লিঙ্গচেতনার অধিকার। মানবাধিকারের স্বরে, আর রামধনুর ব্যঞ্জনায়, বর্ণমালার আখরগুলি খুঁজে পাক সমগ্র বাঙালি জাতি, দেশ-ধর্ম-বর্ণ নির্বিশেষে।
কালিজা ২০১৯ (২য় বর্ষ) – সূচীপত্র
~ পাণ্ডুলিপি ~
অরূপের রাস – জগদীশ গুপ্ত
~ আত্মপ্রকাশ ~
বাতায়ন ও মুক্তির উচ্ছ্বাস – অরুন্ধতী সরকার
~ নিবন্ধ ~
গর্জে ওঠো সমকামীরা – অনুপমা সরকার প্রান্তিকা
রাষ্ট্র – সমাজ ও আমি – সামীউল হাসান সামী
পুরুষ, পৌরুষ, পুরুষতন্ত্র আর … – অনিরুদ্ধ (অনির) সেন
~ কবিতা ~
কথা ছিলো – @র্ণব
চতুরঙ্গ – প্রিয়াঙ্কা চৌধুরী (ইচ্ছে/ইচ্ছেডানা)
দু’পাটি কবিতা – অভিষেক বব চক্রবর্ত্তী
~ গল্প ~
অ আ ক খ – সুমন
আহত পাখির অভিমান – মিশু মিলন
এক বিছানা অন্ধকার – রানি মজুমদার
চিঠি – সায়ক সেনগুপ্ত
নবজন্ম – অঙ্কিতা রায়
ভারতীয় সমাজের অন্তর্গত একটি মেয়ের কথা – বিউ রায়
৭নং মিত্তির লেন – ভুটান
— — — — — — — —
বিশেষ ধন্যবাদ সেই সমস্ত বন্ধুকে যারা এই উৎসব উপলক্ষে নিজেদের লেখা পাঠিয়েছো, আমাদের পাশে দাঁড়িয়েছো।